আমেরিকায় করোনা রোগীর সংখ্যা এক কোটি ১০ লাখ

৭ দিনে আরও ১০ লাখ আক্রান্ত হয়ে রবিবার পর্যন্ত এক কোটি ১০ লাখ আমেরিকান করোনায় আক্রান্ত হয়েছেন। গত এক সপ্তাহে করোনা টেস্টে অংশগ্রহণকারী প্রতি ৪০০ জনের একজনের পজিটিভ রেজাল্ট পাওয়া গেছে।

এ সময়ে হাসপাতালে ভর্তির হারও উদ্বেগজনক-ভাবে বেড়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। শনিবার নতুন করে আক্রান্ত হয় এক লাখ ৫৯ হাজার ১০০ জন। গত সপ্তাহে দৈনিক গড়ে এক লাখ ৪৫ হাজার নতুন রোগীর তথ্য পেয়েছে স্বাস্থ্য বিভাগ এবং ৪৮ স্টেটেই বাড়ছে করোনা সংক্রমণ।

দু’সপ্তাহ আগের তুলনায় শনিবার সংক্রমণের হার বেড়েছে ৮০ শতাংশ। আর এভাবেই করোনায় দ্বিতীয় ধাক্কায় জর্জরিত হচ্ছে যুক্তরাষ্ট্র। রবিবার পর্যন্ত মারা গেছেন মোট দুই লাখ ৪৬ হাজার।

শনিবার হাসপাতালে ভর্তি হয় ৬৯ হাজার ৪৫৫ জন। নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী গত সপ্তাহে ২৯ স্টেটে সবচেয়ে বেশী মানুষ সংক্রমিত হয়। সে সময়ে ১০ স্টেটে দৈনিক সংক্রমণের রেকর্ড সৃষ্টি হয়েছে বলেও নিউইয়র্ক টাইমসের পর্যালোচনায় জানা গেছে।

ম্যারিল্যান্ড এবং নিউজার্সিতে রবিবার শনিবারের রেকর্ড ভেঙ্গেছে সংক্রমিত হবার ক্ষেত্রে। তবে করোনায় মৃত্যুর হার গত এপ্রিল মাসের তুলনায় অনেক কম বলে সিডিসি উল্লেখ করেছে। শনিবার মারা গেছে ১২০০ জন। এর আগের ৭ দিনে দৈনিক গড়ে মারা গেছে ১১২০ জন। দু’সপ্তাহ আগের তুলনায় দৈনিক মৃত্যুর গড় হার বেড়েছে ৩৮%। শনিবার ৪ স্টেটে মৃত্যুর সংখ্যা আগের সকল রেকর্ড ভঙ্গ করেছে। এগুলো হচ্ছে মন্টানা, ওকলাহোমা, ওয়াইওমিং এবং সাউথ ডেকটা।

স্বাস্থ্য এবং মানবসেবা দফতরের সহকারী সচিব এডমিরাল ব্রেট গিরোর এবিসি টিভির ‘দিস উইক’র সাথে করোনা নিয়ে এক আলোচনায় বলেছেন, পরিস্থিতি খুবই জটিল হয়ে পড়েছে। তিনি বলেন, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া নন-হিসপ্যানিকরা শ্বেতাঙ্গের চেয়ে চারগুণ বেশী । তার চেয়েও বেশী হলেন কৃষ্ণাঙ্গ এবং এশিয়ান।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »