মার্কিন নির্বাচন: বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সর্বশেষ তথ্য অনুযায়ী ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি। জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফল প্রকাশের পর বাইডেন আরো এগিয়ে গেলেন।

জানা যায়, দুই প্রার্থীর মধ্যে সামান্য ব্যবধানের কারণে জর্জিয়ায় ভোট পুনর্গণনা করা হয়। ডেমোক্র্যাটরা দাবী করছে,এতে ফলাফলে কোনো পরিবর্তন হবে বলে তারা মনে করে না। শেষ পর্যন্ত তাই হলো। ২৮ বছর পর ডেমোক্র্যাটদের দখলে গেল জর্জিয়া।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে হয়। জো বাইডেন সেই লক্ষ্য পূরণ করে অনেক দূরে এগিয়ে গেলেও তার জয় এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি মার্কিন প্রশাসন।

গত ৩ নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। বাংলাদেশ সময় গত শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জয়ের মাধ্যমে ২৭০ ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগার পার করেন বাইডেন । আর এর মাধ্যমেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার জয় নিশ্চিত হয়। নির্বাচনের জয় নিশ্চিত হওয়ার পর ইতিমধ্যেই প্রশাসন গুছানোর কাজ শুরু করে দিয়েছেন বাইডেন। এদিকে নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এখনো চাপা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই আছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »