২৪ ঘন্টায় করোনাভাইরাসে মারা গেছেন ১৮ জন

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১ হাজার ৪৭৪ জন। সরকারি হিসাবে এখন পর্যন্ত দেশে ৪ লাখ ২০ হাজার ২৩৮ জন করোনা সংক্রমণ শনাক্ত হলেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে মারা গেছেন ১৮ জন। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত মারা গেলেন ৬ হাজার ৬৭ জন। তবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৭৭ জনসহ এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৩৮ হাজার ১৪৫ জন।

প্রতিদিনের মত রোববার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জন করোনা রোগী শনাক্ত হওয়ার সংবাদ দেয় জাতীয় রোগতত্ত¡ত রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর ঠিক ১০ দিন পর করোনায় আক্রান্ত রোগীর প্রথম মৃত্যুর তথ্য জানায় প্রতিষ্ঠানটি। তারপর থেকে রোগী শনাক্ত ধীরে ধীরে বাড়লেও মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ পরিস্থিতির অবনতি হয়। জুনে সেটা তীব্র আকার ধারণ করে। তবে গত আগস্ট-সেপ্টেম্বরে সংক্রমণ কম ছিল। কিন্তু গত দুই সপ্তাহ ধরে সেটা আবার বাড়ছে। গত ২৪ অক্টোবর শনাক্ত ৪ লাখ ছাড়ায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় সারা দেশের সর্বশেষ করোনা সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনায় শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ১১৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৬০১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭৬০টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ লাখ ৪২ হাজার ৬০২টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৫৫ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশিমিক ২০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৪৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ৪৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১৪ জন, নারী ৪ জন। করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৪ হাজার ৬৭১ জন। আর নারী ১ হাজার ৩৯৬ জন, শতকরা হারে পুরুষ ৭৬ দশমিক ৯৯ , আর নারী ২৩ দশমিক শূন্য ১ ভাগ।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১১ জন। মারা যাওয়া ১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের ৯ জন, চট্টগ্রাম বিভাগের ৩ জন, খুলনা আর রংপুর বিভাগের ২ জন করে এবং বরিশাল ও সিলেট বিভাগের রয়েছেন ১ জন করে। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৭ জন এবং বাড়িতে মারা গেছেন ১ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১ হাজার ৫৭৭ জনের মধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ১৩২ জন, চট্টগ্রাম বিভাগের ২৩৪ জন, রংপুর বিভাগের ৬৫ জন, খুলনা বিভাগের ২২ জন, বরিশাল বিভাগের ২৪ জন, রাজশাহী বিভাগের ২৫ জন এবং সিলেট বিভাগে ৭৫ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৭৭৬ জন, ছাড়া পেয়েছেন ৭৯২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫ লাখ ৬০ হাজার ৫১৯ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ২০ হাজার ৬০৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৯১৬ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৯ জন, ছাড়া পেয়েছেন ১১৮ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৭ হাজার ৩১৭ জন, ছাড়া পেয়েছেন ৭৫ হাজার ১৭৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১৪২ জন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »