সাকিবের দায়িত্ব নিচ্ছে না বিসিবি

বিদেশ থেকে দেশে এসে হোম কোয়ারেন্টাইনে না থাকায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে কোয়ারেন্টাইন বিষয়ক বিধি ভঙ্গ করেছেন সাকিব, তার দায় নেবে না বিসিবি। বিসিবির ভাষ্য, জৈব সুরক্ষা বলয়ে ঢোকার পরই বিসিবির অধীনে থাকবেন সাকিব।

গত বৃহস্পতিবার রাত দুইটায় দেশে এসে পরদিন শুক্রবার সকাল ১১টার দিকে তাকে দেখা গিয়েছে গুলশানের এক সুপারসপ উদ্বোধনে। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে না পেতেই সাকিব ভাঙ্গলেন স্বাস্থ্যবিধি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন বিষয়ক বিধিতে স্পষ্ট বলা আছে, বিদেশ থেকে দেশে ফিরে আসা কোন বাংলাদেশির সঙ্গে যদি করোনা নেগেটিভের মেডিক্যাল সার্টিফিকেট না থাকে, তবে তাকে অবশ্যই ১৪ দিন ঢাকার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যদি তার সঙ্গে নেগেটিভের সার্টিফিকেট থাকে, সেক্ষেত্রে ১৪ দিন নিজ বাড়িতে কিংবা স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সাকিবসহ দেশের প্রতিটি নাগরিকের জন্যেই এই বিধি প্রযোজ্য বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সেবা অধিদপ্তরের কর্মকর্তা। অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, ‘কোনো বিদেশফেরত যাত্রী যদি করোনা নেগেটিভের মেডিক্যাল সার্টিফিকেট সঙ্গে নিয়ে আসেন তাহলে তাকে নিজ বাসায় অথবা নিজের তত্ত্বাবধানে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে।’

যুক্তরাষ্ট্র থেকে সাকিব করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসলেও তার জন্য হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল। তবে, সেসবের তোয়াক্কা না করে আজ তিনি যোগ দেন এক সুপারশপের উদ্বোধনে। অনুষ্ঠানে আগত অসংখ্য উৎসুক জনতার অনেকেরই ছিল না মাস্ক। একপর্যায়ে আয়োজকদের অনুরোধে সাকিবকেও মাস্ক খোলা অবস্থায় দেখা যায়।

শীতের মৌসুম করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির গতিকে দ্রুত করবে বিধায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার এই দ্বিতীয় ঢেউ ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন। এর অংশ হিসেবেই বিদেশ থেকে আসা সকল ব্যক্তিদের কোয়ারেন্টাইন যথাযথভাবে পালনের আহ্বানও জানিয়েছেন।

সাকিবের জন্য তাই একই প্রক্রিয়ার প্রস্তুতি নিয়ে রেখেছিল বিসিবি। কিন্তু দেশে আসার পরের দিনই যে সাকিব জনবহুল এক অনুষ্ঠানে যোগ দেবেন, সেটা ছিল বিসিবির কল্পনারও বাইরে।

বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘সাকিবকে অবশ্যই প্রক্রিয়ার ভেতরে থাকতে হতো। এ মুহূর্তে কিছু বলার নেই। জৈব সুরক্ষা বলয়ে ঢোকার পর আমাদের দায়িত্বে সে। এখন সে আমাদের অধীনে নেই।’

 

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »