করোনা মোকাবেলা এবং অর্থনীতি পুনরুদ্ধারে আইএলওকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর

কোভিড-১৯ মোকাবেলা এবং অর্থনীতি পুনরুদ্ধারে আন্তর্জাতিক শ্রম সংস্থাকে (আইএলও) সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শুক্রবার রাতে আইএলওর ৩৪০তম গভর্নিং বডির ভার্চুয়াল সভায় কোভিড -১৯ এন্ড ওয়ার্ল্ড অব ওয়ার্ক সেশনে এক আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

বেগম মন্নুজান সুফিয়ান আরো বলেন, কোভিড-১৯ আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক অর্থনীতিতে কর্মরত শ্রমিকদের ওপর মারাত্বক নেতিবাচক প্রভাব ফেলেছে এবং কাজের ক্ষেত্রে একটি অতিরিক্ত চ্যালেঞ্জ যুক্ত করেছে।

করোনাকালীন এ অবস্থা থেকে সারা বিশ্বে আনুষ্ঠানিক -অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমজীবী মানুষ এবং অর্থনীতিকে পুনরুদ্ধারে সবার প্রতি আহবান জানান। ব্যবসার ক্ষেত্রে ব্র্যান্ড-বায়ারদের নৈতিক ও দায়িত্বশীল আচরণ নিশ্চিত করতে আইএলওরকে কাজ করতে হবে বলে উল্লেখ করেন তিনি। তুলনামূলক দুর্বল অর্থনীতির দেশগুলোকে এগিয়ে নিতে বাজারে প্রবেশ অগ্রাধিকার দিতে হবে। অভিবাসী শ্রমিকদের চাকরি ধরে রাখতে আইএলওর কাজ করতে হবে এবং বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় আইএলও’র শততম প্রতিষ্ঠা বার্ষিকীর ঘোষণাপত্র উপলব্ধি করে জাতিসংঘ ঘোষিত ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য একসাথে কাজ চালিয়ে যেতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শত জন্মবার্ষিকী উপলক্ষে জাতির পিতার নেতৃত্বে ১৯৭২ সালে আইএলওতে যোগদান এবং একদিনেই ২৯ টি আইএলও কনভেনশন অনুস্বাক্ষরের বিষয়টি প্রতিমন্ত্রী শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি সবাইকে নিয়ে শ্রম অধিকার সুনিশ্চিত করা এবং কোভিডমুক্ত বিশ্ব গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

ভার্চুয়াল সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জেনেভাস্থ স্থায়ী মিশনের প্রতিনিধি মো. মুস্তাফিজুর রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিনসহ মন্ত্রণালয় স্থায়ী মিশনের উর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত ছিলেন। বাসস

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »