ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন আসতে পারে ফেব্রুয়ারির মধ্যেই

করোনার ভ্যাকসিন হিসেবে কোভ্যাকসিন টিকার তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে হায়দ্রাবাদ-ভিত্তিক সংস্থা ভারত বায়োটেক। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এর সহযোগিতায় এই টিকা তৈরি করছে ভারত বায়োটেক। বিষয়টির সঙ্গে সম্পর্কিত এক সরকারি বিজ্ঞানী জানান, এই সম্ভাব্য কোভিড ভ্যাকসিন ফেব্রুয়ারির মধ্যেই চলে আসতে পারে।

সংবাদ সংস্থা রয়টার্সের কাছে এক বিশেষ সাক্ষাৎকারে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এর বিজ্ঞানী রজনী কান্ত বলেন, “ভ্যাকসিনটি ভাল কার্যকারিতা দেখিয়েছে”।তিনি আরো জানান, আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যেই কোভ্যাকসিন চলে আসতে পারে। এর আগে অনুমান করা হয়েছিল, ভ্যাকসিনটি আগামী বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বাজারে আসতে পারে

তিনি আরো বলেন, তৃতীয় পর্যায়ের পরীক্ষা শেষ হওয়ার আগেও কোভ্যাকসিন-এর ডোজ মানুষকে দেওয়া যাবে কি না, তা স্বাস্থ্যমন্ত্রণালয়ের সিদ্ধান্তের উপর নির্ভরশীল।

হায়দরাবাদ ভিত্তিক এই টিকা প্রস্তুতকারক সংস্থা তাদের করোনা টিকার তৃতীয় দফা ট্রায়ালের জন্য অনুমতি চেয়ে গত ২ অক্টোবর ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে আবেদন করেছিল। সেই আবেদন মঞ্জুর করে নিয়ন্ত্রক সংস্থাটি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »