প্রথমবার মিসরের ঘরে পাম দ’র

ফ্রান্সের উপকূল শহরের সাগর পাড়ে প্রতিবারের মত এবারও তারকা মেলা বসার কথা ছিল কান চলচ্চিত্র উত্সবে। কিন্তু মহমারি করোনা কারণে এই বছর অনুষ্ঠিত হয়নি কান চলচ্চিত্র উৎসব।

কিন্তন চলচ্চিত্র উত্সবের এই বছরের খাতা তো একবারে খালি রাখা যায় না। তাই কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় ছোট পরিসরে এবার আয়োজিত হবে ‘কান চলচ্চিত্র উৎসব ২০২০’।

সেই লক্ষ্যে ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত আয়োজিত হয়ে গেলো ‘স্পেশাল কান ২০২০’-এর। ফ্রান্সের কান শহরে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে অনুষ্ঠিত হয় স্বল্প পরিসরের এই আয়োজন। এই আয়োজনের প্রথমবারের মত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভার্গে চলচ্চিত্র বিভাগের সর্বোচ্চ স্বীকৃতি গেলো মিসরে ১৫ মিনিট দৈর্ঘ্যের ‘আই’ম অ্যাফ্রেইড টু ফরগেন ইউর ফেস’। সমাপনীর দিন রাতে এই সিনেমার নির্মাতা সামাহ আলার হাতে স্বর্ণ পাম তুলে দেন বিচারকরা। কানের বিশেষ আয়োজনের সমাপনীতে স্বর্ণ পাম বিতরণের পর দেখানো হয় অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেওয়া ফ্রান্সের ব্রুনো পোদালিদেস পরিচালিত ‘দ্য ফ্রেঞ্চ টেক’।

এবারের আয়োজনে সামাজিক দূরত্ব বজায় রেখে লুমিয়ের প্রেক্ষাগৃহে দর্শকরা সিনেমাটি দেখেন।

কানের শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে সেরা হয়েছে ভারতীয় তরুণী আশমিতা গুহ নিওগি পরিচালিত ‘ক্যাট ডগ’।

সিনেফঁদাসো বিভাগের বিজয়ীদের দুই পাশে বিচারকরাকানের মেয়র ডেভিড লিসনার্ড ও উত্সব কর্তৃপক্ষের আয়োজনে গত ২৭ অক্টোবর শুরু হয় ‘স্পেশাল কান ২০২০’। উত্সবের উদ্বোধনী দিনে দেখানে হয় নির্মাতা ইমানুয়েল কুরকল পরিচালিত ‘দ্য বিগ হিট’।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »