করোনা: অস্ট্রিয়ায় কারফিউ জারি, পর্তুগালে কঠোর বিধিনিষেধ

ইউরোপের বিভিন্ন রাষ্ট্রে মরণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গতকাল শনিবার (৩১ অক্টোবর) অস্ট্রিয়ায় কারফিউ জারি করা হয়েছে। নতুন করে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে পর্তুগালেও। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

জানা যায়, অস্ট্রিয়ায় প্রতিদিন রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা থাকবে। এ সময় শুধু ক্যাফে ও রেস্টুরেনটগুলো খোলা থাকবে। পার্সেলের মাধ্যমে সবাইকে খাবার সংগ্রহ করতে হবে। দেশটিতে শনিবার ২৪ ঘণ্টায় নতুন করে ৫ হাজার ৩৪৯ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। এরপরেই কারফিউ জারি করার সিদ্ধান্ত নেয় অস্ট্রিয়া সরকার। আগামী মঙ্গলবার থেকে শুরু করে পুরো নভেম্বর মাস তা কার্যকর হবে।

এ প্রসঙ্গে অস্ট্রিয়ার চ্যান্সেলর সাবেস্তিয়ান কুর্জ বলেন, চটজলদি আমরা এই সিদ্ধান্ত নেইনি। অনেক ভেবেচিন্তে আমাদের এই সিদ্ধান্তটি গ্রহণ করতে হয়েছে। জনগণের জন্য যা জরুরি মনে হয়েছে তা করছি আমরা।

এদিকে, পর্তুগালের ৩০৮টি কমিউনিটির মধ্যে ১২১টিতে বসবাসরত জনগণের ওপর কঠোর বিধিনিষেধ জারি করেছে দেশটির সরকার। এসব এলাকার জনগণকে বাড়িতে বসেই কাজের নির্দেশনা দেয়া হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দোকান রাত ১০ মধ্যে বন্ধ করতে হবে বলে আদেশ দিয়েছে পর্তুগাল সরকার।

পর্তগালের প্রধানমন্ত্রী এন্তনিও কস্তা এ প্রসঙ্গে বলেন, ভাইরাসের সংক্রমণ বাড়ছে। জরুরি পদক্ষেপ না নিলে দেশের স্বাস্থ্যখাত ধসে পড়বে। যা ভবিষ্যত প্রজন্মের জন্যে হুমকি স্বরূপ।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »