জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে মাঠপর্যায়ে তদারকি বাড়াতে হবে

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে নারী কাউন্সিলরদেরকে মাঠ পর্যায়ে বাস্তবায়িত পরিবার পরিকল্পনা কার্যক্রমে তদারকি বাড়ানোর আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

মঙ্গলবার (৬ অক্টোবর) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে পরিবার পরিকল্পনা জোরদার কার্যক্রমের দ্বিমাসিক পর্যালোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

মেয়র তাপস বলেন, কাগজে-কলমে পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের জন্য জনপ্রতিনিধিদেরকে দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু কোনো সময় সেভাবে আমাদেরকে সম্পৃক্ত করা হয়নি বা আমরাও দায়িত্ব নিয়ে সেটা করতে পারিনি। সেজন্যই এখন থেকে প্রতি দুই মাসে আমরা বসব। বসে আমরা এই কার্যক্রমকে কীভাবে আরও বাস্তবভিত্তিক জোরদার করতে পারি, ত্বরান্বিত করতে পারি তা নিয়ে আমরা কাজ করব।

এ সময় নারী কাউন্সিলরদের একেক সপ্তাহে একেকটি ওয়ার্ডে গিয়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে নিয়োজিত সংস্থাগুলোর কাজ সরেজমিনে তদন্ত করার পরামর্শ দিয়ে মেয়র বলেন, আমাদের নারী কাউন্সিলদের মধ্যে অনেকেই সম্পৃক্ত আছেন আবার অনেকেই এখনো সম্পৃক্ত নন। কিন্তু আমি আপনাদেরকে অনুরোধ করব, আপনারা এই কার্যক্রমে সম্পৃক্ত হোন। আপনাদেরকে অবগত করা না হলে প্রয়োজনে যেচে গিয়ে দিয়ে নিজেদের সংশ্লিষ্টতা বাড়ান, সম্পৃক্ত হোন। তা না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রতিকূলতা সৃষ্টি হবে।

নিজ নিজ এলাকার নারীদের সঙ্গে বিশেষ করে মায়েদের সঙ্গে নিজেদের যোগাযোগ বাড়িয়ে তাদেরকে সচেতন করার কাজে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, কেউ যাতে দুজনের বেশি সন্তান না নেন, কেউ যাতে দুবছরের আগে সন্তানকে দুধ পান থেকে বিরত না রাখেন, সেজন্য তাদেরকে সচেতন করতে হবে।

এ সময় ডিএসসিসি এলাকায় ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প : দ্বিতীয় পর্যায়’ প্রকল্পের আওতায় এলাকা ১-৫ পর্যন্ত চলমান কার্যক্রম তুলে ধরেন বাস্তবায়নকারী নিজ নিজ বেসরকারি এনজিও সংস্থা।
সভায় অন্যদের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী এ বি এম আমিনউল্লাহ নুরী ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের প্রোগ্রাম ম্যানেজার নিয়াজুর রহমান বক্তব্য রাখেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »