সফলভাবে আয়োজিত ‘হুইলচেয়ার স্পোর্টস টুর্নামেন্টে’র প্রথম আসর

বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন-বিডব্লিউএসএফ’র উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত হলো হুইলচেয়ার স্পোর্টস টুর্নামেন্ট। তিনটি স্পোর্টস ইভেন্ট নিয়ে বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় ঢাকার ওয়ারিস্থ সিলভারডেল প্রিপারেটরি এন্ড গার্লস হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্ট।

করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে টুর্নামেন্টে তিনটি ইভেন্ট- যথাক্রমে হুইলচেয়ার রেস, হুইলচেয়ার ডার্টস এবং হুইলচেয়ার ক্যারামের আয়োজন করা হয়। যেখানে দেশের বিভিন্ন জেলার ১০ জন হুইলচেয়ার খেলোয়াড় অংশ নিয়েছিলেন।

হুইলচেয়ার রেসে চ্যাম্পিয়ন হয়েছেন মো. আবু রায়হান, প্রথম রানারআপ মো. রাজন হোসেন এবং দ্বিতীয় রানারআপ হন মো. তানজিমুল ইসলাম তারেক। দ্বিতীয় ইভেন্ট হুইলচেয়ার ডার্টসেও চ্যাম্পিয়ন হয়েছেন মো. আবু রায়হান এবং রানারআপ হন মো. তানজিমুল ইসলাম তারেক।

তৃতীয় ইভেন্ট হুইলচেয়ার ক্যারাম-এ চ্যাম্পিয়ন হয়েছেন খন্দকার মঈন উদ্দিন এবং রানারআপ হন মো. রাজন হোসেন। এছাড়া প্রত্যেক হুইলচেয়ার অ্যাথলেটকে অংশগ্রহণের জন্য সম্মাননা স্মারক হিসেবে মেডেল দেয়া হয়।

সফলভাবে হুইলচেয়ার স্পোর্টস টুর্নামেন্ট আয়োজন করতে সন্তুষ্টি প্রকাশ পেয়েছে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি নূর নাহিয়ানের কণ্ঠে। তিনি বলেন, ‘আমরা আমাদের আনুষ্ঠানিক যাত্রার সময় ঘোষণা দিয়েছিলাম যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হুইলচেয়ার স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’র আয়োজন করব। কিন্তু করোনার জন্য আমরা আমাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য হই। তবে খেলাধুলার কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে আমরা উদগ্রীব ছিলাম।’

‘সে ধারাবাহিকতায় আমরা সিদ্ধান্ত নেই আমাদের স্পোর্টসের যাত্রা শুরু হবে ভার্চুয়ালি। গত জুলাই মাসে প্রথম অনলাইন হুইলচেয়ার দাবা টুর্নামেন্টের মাধ্যমে আমাদের স্পোর্টসের যাত্রা শুরু হয়। পরবর্তীতে আমরা পরিকল্পনা করি, স্বল্প পরিসরে সামাজিক দূরত্ব বজায় রেখে মাঠে খেলাধুলা আয়োজন করার। যেহেতু এই মুহূর্তে বড় আকারে টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব নয়, তাই জাতির পিতার নামে টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত আমরা পিছিয়ে দিয়েছি এবং ছোট আকারে এই টুর্নামেন্টের আয়োজন করেছি।’

হুইলচেয়ার স্পোর্টস টুর্নামেন্টের ভবিষ্যত পরিকল্পনা জানিয়ে তিনি আরও বলেন, ‘খুব শিগগিরই আমরা সাতটি স্পোর্টস ইভেন্ট নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হুইলচেয়ার স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’ আয়োজন করতে যাচ্ছি। এছাড়া আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় আমাদের হুইলচেয়ার অ্যাথলেটদের অংশগ্রহণ নিশ্চিত করার ব্যাপারে কাজ করবো আমরা।’

টুর্নামেন্টের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক অধ্যাপক নাজমা খান মজলিস। এছাড়া বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা সাহেলী তাসিমা ফেরদৌস।

প্রধান অতিথির বক্তব্যে নাজমা খান মজলিস বলেন, ‘আমরা বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন আয়োজিত এই ইভেন্টের মাধ্যমে দেখেছি যে প্রতিবন্ধকতা বিনোদনকে বাধাগ্রস্থ করতে পারে না। মাননীয় সরকার এক্ষেত্রে যথেষ্ঠ উদ্যোগী। দেশের শিক্ষিত যুবকদের এত বড় উদ্যোগে সরকারের পৃষ্ঠপোষকতা ছাড়াও আমি সমাজের বিত্তবান ব্যক্তিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।’

এর আগে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. আমিনুর রহমান সুলতান (উপ-পরিচালক; বাংলা একাডেমি এবং সহ-প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা, বিডব্লিউএসএফ), বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো. সাইদুর রহমান সরকার (প্রধান শিক্ষক, সিলভারডেল প্রিপারেটরি এন্ড গার্লস হাই স্কুল) এবং সামা আফরোজ (সিলভারডেল প্রিপারেটরি স্কুলের প্রধান শিক্ষক) প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন মো. আশিকুর রহমান (সহ-প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা, বিডব্লিউএসএফ)।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »