করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নেদারল্যান্ডসে নতুন নিয়ম

সারাবিশ্বেই করোনা এক ভয়াবহ সংকট তৈরি করেছে। এর মধ্যেই অনেক দেশেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ফলে নতুন করে আবারও বিধি-নিষেধ জারি করতে বাধ্য হচ্ছে বিভিন্ন দেশের প্রশাসন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম জারি করেছে নেদারল্যান্ডস। দেশটিতে প্রথমবারের মতো লোকজনকে শপিংমল ও বাজারের কেনাকাটার সময় মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

প্রতিবেশী দেশগুলোর তুলনায় এখন পর্যন্ত নেদারল্যান্ডস কঠোর বিধি-নিষেধ জারি রেখেছে। অনেক দেশই যখন ধীরে ধীরে বিধি-নিষেধ শিথিল করতে শুরু করেছে তখনও নেদারল্যান্ডস কড়াকড়ি তুলে নেয়নি।

চলতি সপ্তাহে ১ কোটি ৭০ লাখ জনসংখ্যার এই দেশটিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৩ হাজার। নতুন এই নিয়ম মঙ্গলবার থেকেই কার্যকর হবে। কমপক্ষে তিন সপ্তাহ এই নিয়ম জারি থাকবে বলে জানানো হয়েছে।

সোমবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী হুগো ডে জং বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে ভাইরাসও সমানতালে বিস্তার ছড়াচ্ছে।

টেলিভিশনে এক ভাষণে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে বৃহত্তম তিন শহরের করোনা পরিস্থিতি ব্যাখ্যা করেছেন। তিনি জানিয়েছেন, আমস্টারডাম, রোটেরডাম এবং হেগে শহরের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। তিনি এসব শহরে জরুরি পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী মার্ক রুটে জানিয়েছেন, মঙ্গলবার থেকে লোকজনকে ওই তিন শহরে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে হবে। সব ধরনের রেস্টুরেন্ট এবং বার রাত ১০টার মধ্যে বন্ধ করে দিতে হবে।

এদিকে, ইউরোপের অন্যান্য দেশেও নতুন করে বিধি-নিষেধ জারি করা হয়েছে। যুক্তরাজ্য, ফ্রান্স এবং স্পেনেরও বার এবং রেস্টুরেন্ট আগেভাগেই বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

লোকজনকে বাড়িতে বসেই কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। জনসমাগমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এছাড়া কারও বাড়িতে বাইরে থেকে তিনজনের বেশি মানুষ যেতে পারবে না। অপরদিকে বিভিন্ন খেলাধুলায় দর্শকদের উপস্থিতিতেও নিষেধাজ্ঞা আনা হয়েছে।

ইউরোপের অনেক দেশেই এর মধ্যেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হলেও নেদারল্যান্ডসে হয়নি। তবে নতুন নিয়ম অনুযায়ী, মঙ্গলবার থেকে ওই তিন শহরের বিভিন্ন স্থানের দোকানিদের অবশ্যই নিজেদের মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখতে হবে। যারা ,মাস্ক পরবেন না তাদের দোকানে প্রবেশ না করতে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »