একসঙ্গে ৫ সমুদ্রে চীনের মহড়া

একদিকে ভারতের ভূখণ্ডে চীনের আধিপত্য বিস্তারের চেষ্টা অন্যদিকে, তাইওয়ানের আকাশে মাঝে মধ্যেই ঢুকে পড়ছে চীনের যুদ্ধবিমান। এরই মধ্যেই সমুদ্রেও সাম্রাজ্য বিস্তারের লক্ষ্যে নতুন মহড়া শুরু করেছে চীন।

সোমবার একসঙ্গে বিভিন্ন দিকে পাঁচ সামরিক মহড়া শুরু করেছে চীন। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, দু’মাসে এই নিয়ে পরপর দু’বার বড় আকারের মহড়া শুরু করল বেইজিং।

এর মধ্যে দুটি মহড়া চলছে দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাসেল আইল্যান্ডে। একটি চলছে ইস্ট চায়না সিতে। এছাড়া বোহাই সাগরে চলছে আরও একটি মহড়া। ইয়েলো সি-র দক্ষিণ অংশে আরও একটি মহড়া চলছে বলে জানা গেছে।

যেখানে মহড়া চলছে সেসব এলাকায় কোনও ধরনের জাহাজ ঢুকতে নিষেধ করা হয়েছে। চীনের জন্য সামরিক মহড়া কোনও নতুন ঘটনা নয়। তবে একইসঙ্গে এভাবে এতগুলো মহড়া আগে চালাতে দেখা যায়নি।

গত মাসে এরকমই একটি মহড়া চালায় বেইজিং। সেসময় বোহাই সাগর, ওয়েলো সি, ইস্ট চায়না সি ও সাউথ চায়না সিতে মহড়া চালানো হয়। অর্থাৎ একসঙ্গে ৪ টি মহড়া চালানো হয়েছিল।

সম্প্রতি পরপর তিনদিন তাইওয়ানের আকাশসীমায় ঢোকার চেষ্টা করেছে চীন। তাই এবার তাইওয়ানেও উত্তেজনা দেখা দিয়েছে। চীনের এমন কাজকে চরম উস্কানিমূলক কাজ বলে উল্লেখ করেছে দেশটির প্রশাসন।

গত সপ্তাহে পরপর তিনদিন তাইওয়ানের আকাশসীমায় যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। এর জের ধরেই নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে সেখানে। স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে থাকে চীন।

সম্প্রতি উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তারা তাইওয়ান পরিদর্শনে গিয়েছিলেন। তার আগে একের পর এক যুদ্ধবিমান পাঠিয়ে হুঁশিয়ারি দেওয়ার চেষ্টা করেছে চীন।

তাইওয়ানের মেনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের ডেপুটি মিনিস্টার চিউ চুই চেং বলেন, তাইওয়ানের বিরুদ্ধে এভাবে সামরিক শক্তি প্রয়োগ করার বিষয়টাকে মোটেও ভালোভাবে দেখছেন না তারা। এভাবে তাইওয়ানের নৌসীমা ও আকাশ সীমা লঙ্ঘন করা মোটেও উচিত হচ্ছে না বলে উল্লেখ করেন তিনি।

তিনি জানিয়েছেন, গত তিনদিনে চীন তাইওয়ানের আকাশসীমায় দুটি যুদ্ধবিমান পাঠিয়েছে। গত সপ্তাহে চীন ফাইটার জেট ও বম্বার-সহ মোট ৩৭টি বিমান পাঠিয়েছে। এগুলো তাইওয়ানের বিভিন্ন জায়গায় উড়ে গেছে।

চীন তাইওয়ানকে নিজেদের এলাকা হিসেবে দাবি করলেও তাইওয়ান নিজেদের স্বাধীন বলে দাবি করে। গত সপ্তাহে ওই আইল্যান্ডের কাছে একাধিক সামরিক মহড়া চালিয়েছে চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আকাশসীমায় এসইউ-৩০ এবং ওয়াই-৮ ফাইটার জেটসহ বেশ কিছু যুদ্ধবিমান প্রবেশ করেছে। চীনকে বারবার এভাবে শান্তি নষ্ট না করার আহ্বান জানিয়েছে তাইওয়ান।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »