বাইডেনকে কেন সমর্থন দিলেন যুক্তরাষ্ট্রের ৮১ নোবেল বিজয়ী?

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগ মুহূর্তে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনকে সমর্থন জানালেন ৮১ জন নোবেল বিজয়ী। সাবেক এ ভাইস প্রেসিডেন্টকে ‘বিশেষজ্ঞদের কথা শোনার বিষয়ে আগ্রহী’ ও ‘সমস্যার সমাধানে বিজ্ঞানের ব্যবহারে অনুরক্ত’ একজন ব্যক্তি হিসেবে উল্লেখ করে এক খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন নোবেল বিজয়ীরা।

গত বুধবার এ চিঠি গণমাধ্যমে পাঠান রসায়ন, চিকিৎসা ও পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীরা। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

সিএনএন’র প্রতিবেদনে জানা যায়, করোনা মহামারির মধ্যেও এমন বিজ্ঞান অনুরাগী একজন নেতাকে প্রেসিডেন্ট নির্বাচিত করার গুরুত্ব তুলে ধরেছেন নোবেল বিজয়ীরা। চিঠি প্রকাশের পর এক অনুষ্ঠানে তাদের সংগঠিত করেন ইলিনয় অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক প্রতিনিধি ও কংগ্রেসের একমাত্র পদার্থবিদ বিল ফস্টার।

সেখানে নোবেল বিজয়ী বিজ্ঞানীরা বলেন, বর্তমানে বিজ্ঞানের প্রতি যতটা বেশি গুরুত্ব দেওয়া দরকার, আমাদের ইতিহাসে এতটা বেশি প্রয়োজন আর কখনো ছিল না। দীর্ঘদিন জনসেবার কাজে দায়িত্ব পালনের সময় জো বাইডেন প্রমাণ করেছেন, তিনি বিশেষজ্ঞদের কথা শোনেন এবং গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে তার উপলব্ধি দারুণ। দেশের বুদ্ধিবৃত্তিক জীবনযাত্রায় অবদান রাখার জন্য অভিবাসী লোকজনের প্রতিও তার আলাদা সম্মান রয়েছে। তাই নাগরিক এবং বিজ্ঞানী হিসেবে আমরা জো বাইডেনের প্রেসিডেন্ট প্রার্থিতার প্রতি সর্বাত্মক সমর্থন দিচ্ছি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »