নাভালনিকে ‘বিষ’ প্রয়োগের প্রমাণ মিলেছে : জার্মানি

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে ‘হত্যার চেষ্টা’ করা হয়েছে বলে উল্লেখ করেছে জার্মানি। দেশটি বলছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিদ্বন্দ্বী এই নেতাকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। এর অকাট্য প্রমাণ পাওয়া গেছে বলেও দাবি করেছে জার্মানি।

বর্তমানে দেশটির শীর্ষ হাসপাতালে কোমায় আছেন নাভালনি। গত বুধবার গণমাধ্যমের সামনে জার্মান চ্যান্সেলরের তুলে ধরা পরীক্ষার ফলাফলে বলা হয়েছে, এটি স্পষ্ট নাভালনিকে সোভিয়েত যুগের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে। এ ছাড়া সামরিক ল্যাবরেটরিতে করা ‘টক্সি-কো-লজিক্যাল টেস্ট’ এর প্রতিবেদনও জমা হয়েছে।

এক বিবৃতিতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, ‘অ্যালেক্সেই নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল।’ এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উত্তর চান তিনি। এ ছাড়া দেশটিকে বিশ্বের কাছে প্রশ্নের মুখোমুখি হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

গত মাসে সাইবেরিয়া থেকে রাজধানী মস্কোতে যাওয়ার পথে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন তিনি। সে কারণে বিমানের জরুরি অবতরণ করে নাভালনিকে হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় ধারণা করা হয়, চায়ের সঙ্গে কিছু মিশিয়ে তার শরীরে বিষপ্রয়োগ করা হয়েছে। হাসপাতালে ভর্তির পর তার অবস্থার অবনতি ঘটে এবং তিনি কোমায় চলে যান।

নাভালনির দলের পক্ষে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই বিষ প্রয়োগ করা হয়েছে বলে জানানো হয়। যদিও প্রথম থেকেই এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র জার্মানিকে এ বিষয়ে পূর্ণ তথ্য প্রদানের আহ্বান জানিয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেছেন যে, নোভিচক প্রয়োগের যে অভিযোগ উঠেছে তার কোনো প্রমাণ নেই।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »