কুখ্যাত খেমার রুজ টর্চার সেলের প্রধানের মৃত্যু

কম্বোডিয়ার গণহত্যা চালানো নিষিদ্ধ খেমার রুজদের টর্চার সেলের সাবেক প্রধান জিজ্ঞাসাবাদক ও টর্চার সেলের প্রধান কাইং গুয়েক ইভের মৃত্যু হয়েছে। আজ বুধবার নমপেনের একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

বিবিসি, ব্যাংকক পোস্টসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কাইং গুয়েক ইভ, যিনি ডুচ নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি তৎকালীন কম্বোডিয়ার কুখ্যাত খেমার রুজ সরকারের কুখ্যাত তুয়োল স্লেং কারাগারের প্রধানের দায়িত্ব পালন করেছিলেন।

পরে ডুচকে “কিলিং ফিল্ডস” শাসনকর্তার ভূমিকার জন্য জাতিসংঘ সমর্থিত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করে। এই সাজা ভোগকালে তার মৃত্যু হলো।

নেথ পিকত্রা নামে ট্রাইব্যুনালের এক মুখপাত্র জানিয়েছেন, অসুস্থ হয়ে গত সোমবার থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ডুচ। সেখানেই তার মৃত্যু হয়।

অন্য একটি সূত্র জানিয়েছে, ফুসফুস সংক্রান্ত জটিলতার জন্য কয়েক বছর ধরে হাসপাতালে আসা যাওয়ার মধ্যে ছিলেন ডুচ।

১৯৪২ সালে জন্মগ্রহণকারী এক সময়ের গণিতের এই শিক্ষিক ১৯৭৫-১৯৭৯ সালে অতি-মাওবাদী শাসনকালে খেমার রুজের শীর্ষ নির্যাতনকারী হয়ে ওঠেন। টর্চার সেলে তার হাতে মৃত্যু হয়েছে হাজার হাজার পুরুষ, নারী ও শিশুর।

তৎকালীন নমপেনের তুয়োল স্লেং স্কুলের বন্দীশিবির থেকে ডুচের নির্দেশে তুলে নিয়ে অন্তত ১৫ হাজার মানুষকে পার্শ্ববর্তী কিলিং ফিল্ডে হত্যা করা হয় বলে দাবি করা হয়।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »