৭২ ঘণ্টায় ১১ হাজার বজ্রপাত, ৩৬৭ স্থানে দাবানল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গত ৭২ ঘণ্টায় ১১ হাজার বজ্রপাত রেকর্ড করা হয়েছে। গত এক দশকে এটাই সর্বোচ্চ বজ্রপাতের ঘটনা বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া বিভাগ। বজ্রপাতের কারণে কমপক্ষে ৩৬৭টি জায়গায় আলাদা দাবানলের খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়া শহর কর্তৃপক্ষ বলছে, গত বুধবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ১১ হাজার বজ্রপাত হয়েছে। এ ঘটনায় ৩৬৭টি জায়গায় আলাদা দাবানলের ঘটনাও ঘটেছে। প্রায় লাখখানেক লোক নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। প্রায় দুই ডজন আগুনের ঘটনা বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটেছে। আগুনে পুড়ে গেছে বহু বাড়িঘর।

রাজ্যের রাজধানী সাক্রামেন্টো থেকে প্রায় ৫৬ কিলোমিটার দূরে ফেয়ারফিল্ডে ইন্টারস্টেট এইটি মহাসড়ক বন্ধ করে দিতে হয়েছে। মহাসড়কের কিছু অংশে আগুন ছড়িয়ে পড়ে, আটকে পড়া গাড়িতে থাকা লোকজনকে দ্রুত সরিয়ে নেওয়া হয়। কোলিঙ্গা শহরের কাছে দাবানল নেভানোর কাজে নিয়োজিত একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন। হেলিকপ্টারটিতে পাইলট একাই ছিলেন।

দাবানলে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে ভ্যাকাভিল শহর। শহরটির প্রায় ১০০টি ভবন ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। দাবানল মোকাবিলায় এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ায় গভর্নর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের মরুময় দক্ষিণপশ্চিমাঞ্চলে একটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। এর প্রভাবেই ক্যালিফোর্নিয়াজুড়ে তীব্র দাবদাহ ও বজ্রপাতের ঘটনা ঘটছে । দেশটির আবহাওয়া বিভাগ ক্যালিফোর্নিয়ায় তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। ফলে বজ্রপাত থেকে আগুন আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »