ড্র হবে জয়ের সমান : আফ্রিদি

আজ থেকে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে পাকিস্তান। ইংল্যান্ডে সর্বশেষ দু’সফরে দু’টি সিরিজই ড্র করে পাকিস্তান। এবারও যদি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ড্র করতে পারে তবে তা পাকিস্তানের জন্য জয়ের সমান বলে মন্তব্য করলেন দেশটির সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।

২০১৬ ও ২০১৮ সালে সর্বশেষ দু’সফরে সিরিজ হারেনি পাকিস্তান। ২০১৬ সালে ৪ ম্যাচের টেস্ট সিরিজ ২-২ ও ২০১৮ সালে দু’ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো পাকিস্তান। তবে ইংল্যান্ডের মাটিতে পাকিস্তানের সর্বশেষ সিরিজ জয় সেই ১৯৯৬ সালে। এরপর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিততে পারেনি পাকিস্তান।

তবে আফ্রিদির মতে গেল দু’টি সিরিজে ড্র করেও জয়ের সমান স্বাদ পাকিস্তান দল পেয়েছে। এবারও যদি, শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ড্র করতে পারে তবে তা জয়ের সমানই হবে বলে মনে করেন আফ্রিদি।

পাকিস্তানের স্থানীয় টিভি চ্যানেলকে আফ্রিদি বলেন, ‘টেস্ট ম্যাচে ইংল্যান্ডের কন্ডিশন সব সময়ই কঠিন। এশিয়ার দলগুলোর জন্য বড় চ্যালেঞ্জের হয়ে থাকে। পাকিস্তানের জন্যও এবারের সিরিজটি কঠিন হবে। তবে আমি মনে করি, দল যদি সিরিজটা ড্রও করতে পারে, তাহলে এটি হবে জয়ের সমান। সেখানকার কন্ডিশন, শক্তিশালী ইংল্যান্ড দলের বিপক্ষে ড্র করা অনেক বড় ব্যাপারই বটে।’

সিরিজটি কঠিন হলেও পাকিস্তান দলের উপর আস্থা রাখছেন আফ্রিদি। তিনি বলেন, ‘স্বাভাবিকভাবে মানসিক দিক থেকে অনেক এগিয়ে থাকবে ইংল্যান্ড। নিজেদের হোম কন্ডিশনের সুবিধার সাথে, সদ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতেছে তারা। তবে পাকিস্তান দল নিয়েও আমি আশাবাদী। তরুণ এই দলটি মাঠে পারফরমেন্স করতে মুখিয়ে আছে। এছাড়া আজহার-বাবর-রিয়াজের মত অভিজ্ঞরাও দলে রয়েছে। তারা জ্বলে উঠতে পারলে, সাফল্য পেতে সমস্যা হবে না পাকিস্তানের।’

পাকিস্তানের কোচিং প্যানেল নিয়ে গর্ববোধ করছেন আফ্রিদি। কোচিং প্যানেলে যারা আছেন, তাদের অভিজ্ঞতা দলকে সাফল্য এনে দিতে সক্ষম হবে বলে মনে করেন আফ্রিদি, ‘কোচিংএ যারা আছেন, তারা অনেক বেশি অভিজ্ঞ। আমার মতে, এই ম্যানেজমেন্টের উপস্থিতিটা আমাদের জন্য বড় পাওয়া। এসব সাবেক মহারথীরা বর্তমান খেলোয়াড়দের সঠিকভাবে এগিয়ে নিতে পারবে বলেই আমার বিশ্বাস।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »