চাঁদপুরে স্কুল কাম সাইক্লোন শেল্টার নদী গর্ভে বিলীন

মেঘনার প্রবল স্রোতে অবশেষে বৃহস্পতিবার সাইক্লোন শেল্টারটি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। মাত্র দু’মাস পূর্বে নির্মাণকাজ শেষ করে কর্তৃপক্ষের কাছে নব-নির্মিত ওমর আলী স্কুল কাম সাইক্লোন শেল্টারটি হস্তান্তর করা হয়েছে।

চাঁদপুর সদর উপজেলার মেঘনা নদীর পশ্চিম পাড়ে রাজরাজেশ্বর ইউনিয়নে ৩ তলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজে সরকারের ২ কোটি ২৯ লাখ টাকা ব্যয় হয়েছে। কিছুদিন ধরে উজান থেকে আসা পানি পদ্মা-মেঘনার প্রবল স্রোতে সাইক্লোন শেল্টারটির চারপাশের মাটি সরে গিয়ে ভবনটি নদী বেষ্টিত হয়ে দাঁড়িয়েছিল।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, এই স্কুল কাম সাইক্লোন শেল্টারের কাজটি সুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে দরপত্র আহ্বান ও কার্যাদেশ প্রদানের মাধ্যমে করা হয়েছিল। অধিদপ্তরই মূলত এই কাজের তদারকির দায়িত্বে থাকেন। সেই সাথে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিজ ডিপার্টমেন্টের কাজ হিসেবে তদারকি করতে হয়েছে। তবে কাজের মান ভালো হয়েছে বলা যায়। কারণ স্রোতে চারদিকের মাটি সরে গিয়েও কয়েকদিন যাবত ভবনটি নদীর মাঝখানে দাঁড়িয়েছিল।

স্থানীয়রা অভিযোগ করেন, ঠিকাদারী কাজের মান ঠিক থাকলেও, স্থান নির্ধারণ ও কর্তৃপক্ষের ব্যর্থতায় সরকারের কয়েক কোটি টাকা নদীর জলে চলে গেলো। এছাড়াও প্রকল্প বরাদ্দ আসার আগেই স্কুল কর্তৃপক্ষ এবং এলাকাবাসীর দাবি ছিলো ৮বার নদী ভাঙনের রাজরাজেশ্বর ওমর আলী স্কুলটির (ইউনিয়নের একমাত্র হাইস্কুল) নতুন বরাদ্ধ যেন একটি ভাসমান স্কুল করা হয়। তাতে করে সরকারের কোটি কোটি টাকা বেঁচে যাবে। অন্যদিকে দূরদূরান্তের শিক্ষার্থী পায়ে হেঁটে স্কুলে আসা-যাওয়ার বিড়ম্বনাও থাকবে না। সেইসাথে স্কুলের জন্য ইঞ্জিন চালিত নৌকা দিলে শিক্ষার্থীরা সহজে স্কুলে যাতায়াত করতে পারবে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »