আর্থিক চাপ; বিনামূল্য টিভি লাইসেন্স সুবিধা বন্ধ করছে বিবিসি

ব্রিটিশ নাগরিকদের মধ্যে ৭৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরা এতো দিন বিনামূল্যে টিভি লাইসেন্স সুবিধা পেয়ে থাকলেও এই সুবিধা শীঘ্রই বন্ধ করতে যাচ্ছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)।

জানা গেছে, করোনা মহামারির কারণে গত দুই মাস এই পরিকল্পনাটি স্থগিত রাখা হয়। তবে আগামী ১ আগস্ট থেকে প্রায় তিন মিলিয়নেরও বেশি পরিবারকে ১৫৭.৫০ পাউন্ড ফি প্রদান শুরু করতে বলা হবে। তবে এ ক্ষেত্রে পরিবারের কোন সদস্য যদি পেনশন ক্রেডিট সুবিধা পান, তাহলে তারা এখনো বিনামূল্য টিভি লাইসেন্স সুবিধা ভোগ করতে পারবেন।

এদিকে, বিবিসি এর আগে সতর্ক করে বলেছে, যদি কোন পরিবর্তন না করা হয় তাহলে প্রতিষ্ঠানটির অনেক পরিসেবা বন্ধ হয়ে যেতে পারে। ২০০০ সাল থেকে সরকার ৭৫ এর বেশি বয়সীদের জন্য বিনামূল্যে টিভি লাইসেন্স সুবিধা দিয়ে আসছে। আর এ ক্ষেত্রে বিবিসিকেই লাইসেন্স ফি বন্দোবস্তের দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিবিসির চেয়ারম্যান স্যার ডেভিড ক্লেমেন্তি বলেছেন, এই সিদ্ধান্তটি সহজ ছিল না। তবে প্রতিষ্ঠানটি মারাত্মক আর্থিক চাপের মধ্যে রয়েছে। আর এই পরিকল্পনা বাস্তবায়নে বিলম্ব করলে হয়তো বিবিসি‘র অনুষ্ঠানগুলো সম্প্রচারের উপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে।

বিবিসি জানিয়েছে, নতুন এই প্রকল্পটি সবচেয়ে নিখুঁত সিদ্ধান্ত। কিন্তু সরকার এই ব্যাপারে গভীর হতাশা প্রকাশ করেছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »